যুক্তরাষ্ট্রের সাথে ইরানের সংঘর্ষ- রাজনীতি ফুটবলে

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১, ২০২২ সময়ঃ ৯:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

এই সপ্তাহে আল জাজিরা যুক্তরাষ্ট্রের সাথে ইরানের মধ্যপ্রাচ্য-র সংঘর্ষ-র একটি  কভারেজের রাউন্ড-আপ রিপোর্ট প্রকাশ করেছে। ইরান যুক্তরাষ্ট্রের সাথে লড়াইয়ের রাজনীতি এখন ফুটবলে দেখা দিয়েছে। তুরস্ক কি সিরিয়ায় নতুন স্থল অভিযান শুরু করবে এবং আলজেরিয়ায় ৪৯ জনকে লিঞ্চিংয়ের জন্য মৃত্যুদণ্ড দেবে? আল জাজিরার মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার সম্পাদক আবুবকর আল-শামাহির তাঁর লেখায় এ প্রসঙ্গটি রাউন্ড-আপ রিপোর্টে ফুঁটিয়ে তুলেছেন।

তিনি লিখেছেন, অনেকেই আছেন যারা আপনাকে বলবেন, রাজনীতি এবং খেলাধুলা এক সাথে মিশে যায় না।  মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের কথা বলছি। এই বিশ্বকাপ খেলার রাজনৈতিক আন্ডারটোন সবসময়ই থাকবে। গত ৭০ বছরের বিশ্বের কিছু প্রধান ঘটনার একটি রোল কল ব্যাখ্যা করে, ‘কেন’ গণতান্ত্রিকভাবে নির্বাচিত ইরানী নেতার বিরুদ্ধে সিআইএ-সমর্থিত অভ্যুত্থান ১৯৭৯ সালের ইসলামী বিপ্লব হয়েছেল, কেন ইরান জিম্মি সংকট, ইরান-ইরাক যুদ্ধ, লেবাননের গৃহযুদ্ধ এবং ইরাক যুদ্ধ – ইরানের সাথে ২০১৫ সালের পরমাণু সমঝোতার সমস্ত পথ বন্ধ এবং তারপর তা প্রত্যাহার হলো!

ইরানের ঘরোয়া ক্রীড়া ইভেন্টগুলি এই টুর্নামেন্টকে কীভাবে প্রভাবিত করেছে তা দেখুন। ইরানী দল তাদের প্রথম খেলায় জাতীয় সঙ্গীত গায়নি। যা একটি চিহ্ন তো বটেই, যা দেশটির সরকার বিরোধী বিক্ষোভকারীরা প্রতিবাদ আন্দোলনের জন্য নিরঙ্কুশ অনুমোদন হিসাবে গ্রহণ করেছিল। এরপর দলটি পরের দুটিতে গান গাইতে শুরু করে। অনেকেই অনুমান করেছে সরকারী চাপ থাকতে পারে। বিশেষ করে প্রতিবাদ সমর্থন করার জন্য জাতীয় দলের একজন প্রাক্তন খেলোয়াড়কে গ্রেপ্তার করার পর এটা মনে হতেই পারে। স্ট্যান্ডে সরকারপন্থী এবং বিরোধী ইরানীরা উভয়ই উপস্থিত ছিল, যা মাঝে মাঝে উত্তেজনাপূর্ণ পরিস্থিতির দিকে পরিচালিত করে। কিছু প্রতিবাদী সমর্থক এমনকি কাতারি নিরাপত্তা আইনে সরকার বিরোধী প্রতীকগুলি সরানোর নির্দেশ দিয়েছিল।

এটাও ঠিক যে আমেরিকানরা নিজেরাই এই কাজে জড়িয়ে পড়ে। একটি ইউএস ফুটবল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ইরানের পতাকার একটি পরিবর্তিত সংস্করণ ব্যবহার করেছে “ইরানের নারীদের সমর্থন” করতে। এটি ইরানের ফুটবল অ্যাসোসিয়েশন ভালভাবে গ্রহণ করা হয়নি।

যদিও ইরানিরা সত্যিই বিশ্বকাপের শেষ ১৬-তে উঠে আসেনি।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G